•• ••

জাম্পিং স্টেটমেন্ট (Jumping Statement)

Posted on Sep 16, 2023 by IPIT Limited
সি প্রোগ্রামিং

জাম্পিং স্টেটমেন্ট (Jumping Statement)

প্রোগ্রামে সরল অনুক্রমকে ভঙ্গ করে প্রোগ্রামের এক লাইন থেকে পরবর্তী লাইনে না গিয়ে উপরে বা নিচে অন্য কোনো লাইন থেকে শুরু করলে তাকে জাম্প বলে। যে সকল স্টেটমেন্ট জাম্প এর কাজে ব্যবহৃত হয় তাকে জাম্পিং স্টেটমেন্ট বলে। জাম্পিং স্টেটমেন্ট গুলো হলো নিম্মরুপ: 

  • Continue স্টেটমেন্ট
  • break স্টেটমেন্ট
  • goto স্টেটমেন্ট

Continue স্টেটমেন্ট এর ব্যবহারঃ লুপের সাধারণ ফ্লো (flow) পরিবর্তন করার জন্য প্রোগ্রামিং-এ continue স্টেটমেন্ট ব্যবহৃত হয়। লুপের ভিতরের কিছু স্টেটমেন্টকে মাঝে মধ্যে এড়িয়ে যাওয়ার প্রয়োজন হয়। এক্ষেত্রে continue স্টেটমেন্ট ব্যবহৃত হয় ।

#include<stdio.h>

main()

{

int i;

for(i=1; i<=5; i++)

{

if(i==3)

continue;

printf(“%d”, i);

}

}

ব্যাখ্যাঃ এই প্রোগ্রামে লুপটা ৫ বার কাজ করবে এবং ১ থেকে ৫ পর্যন্ত প্রিন্ট করে যাবে।

কিন্তু যদি i এর মান 3 হয় তাহলে continue করবে মানে এড়িয়ে যাবে, তাই i

এর মান 3 জন্যে পরবর্তী লাইন গুলো আর কাজ করবেনা এবং 3 প্রিন্ট করতে পারবেনা।

তাই এর আউটপুট হবে 1, 2, 4, 5 কিন্তু continue না থাকলে আউটপুট আসতো 1, 2, 3, 4,51

break স্টেটমেন্ট এর ব্যবহারঃ লুপের সাধারণ ফ্লো (flow) কে বন্ধ করে দেওয়ার জন্য প্রোগ্রামিং-এ break স্টেটমেন্ট ব্যবহৃত হয়। সি প্রোগ্রামে break স্টেটমেন্ট পাওয়া মাত্রই for, while, do...while লুপকে তাৎক্ষনিক বন্ধ করে দেয় । কোন লুপের নির্বাহ স্থগিত করে অর্থাৎ লুপ শেষ হবার আগেই লুপ থেকে বের হয়ে আসার জন্য break স্টেটমেন্ট ব্যবহৃত হয়। break স্টেটমেন্ট continue স্টেটমেন্টের বিপরীত।

#include<stdio.h>

main()

{

int i;

for(i=1; i<=5; i++)

{

if(i==3) break;

printf(“%d”, i);

}

}

ব্যাখ্যাঃ এই প্রোগ্রামে লুপটা ৫ বার কাজ করে ১ থেকে ৫ পর্যন্ত প্রিন্ট করার কথা।

কিন্তু যদি i এর মান 3 হয় তাহলে break করবে মানে কাজ বন্ধ করে দিবে,

তাই এর আউটপুট হবে 1, 2 কারণ সি প্রোগ্রামে break থাকলে কাজ বন্ধ করে দেয়।

কিন্তু break না থাকলে আউটপুট আসতো 1, 2, 3, 4, 5 1

goto স্টেটমেন্ট এর ব্যবহারঃ সি প্রোগ্রামের সাধারণ ধারাকে পরিবর্তন করার জন্য goto স্টেটমেন্ট ব্যবহার করা হয়। সাধারণত প্রোগ্রামের কোনো একটি অংশের কাজ বন্ধ করে অন্য একটি অংশের কাজ শুরু করাই goto স্টেটমেন্টের কজ।

#include<stdio.h>

main()

{

int i; i=1;

level: printf(“%d”, i);

i++;

if(i<=5) goto level;

}

ব্যাখ্যাঃ goto স্টেটমেন্টে একটা level তৈরি করা হয় তারপর শর্ত দিয়ে ঐ লেভেলে প্রোগ্রামকে জাম্প করানো হয়।

এই প্রোগ্রামে একটা level তৈরি করা হয়েছে, তারপর if স্টেটমেন্টের সাহায্যে শর্তটা চেক করা হবে,

যদি শর্তটা সত্য হয় তাহলে তাকে ঐ level এ পাঠিয়ে দিবে। এভাবে যতবার শর্তটা সত্য হবে ততবার level এ যাবে। তাই এই প্রোগ্রামের আউটপুট হবে 1, 2, 3, 4, 5 ।